পশ্চিমবঙ্গ নির্বাচন:  চতুর্থ দফায় লড়াই কাল


প্রকৌশল নিউজ ডেস্ক :
পশ্চিমবঙ্গ নির্বাচন:  চতুর্থ দফায় লড়াই কাল
  • Font increase
  • Font Decrease

রাজ্যে চতুর্থ দফার নির্বাচনে ৪৪টি আসনে ভোটগ্রহণ শনিবার (১০ এপ্রিল)। এই দফায় দক্ষিণ ২৪ পরগনায় ১১, হাওড়ায় ৯, হুগলিতে ১০, কোচবিহারে ৯ এবং আলিপুরদুয়ারের ৫টি আসন রয়েছে। পশ্চিমবঙ্গে প্রথম দফায় ৩০, দ্বিতীয় দফায় ৩০ এবং তৃতীয় দফায় ৩১ আসনে ভোট হয়েছে। তবে গত ৩ দফার তুলনায় চতুর্থ দফায় নজরে থাকা প্রার্থীর সংখ্যা একটু বেশিই।

চতুর্থ দফায় এক দিকে যেমন অভিনয় জগৎ থেকে রাজনীতির ময়দানে নামা প্রার্থীরা রয়েছেন, অন্য দিকে তেমনই পোড়খাওয়া রাজনীতিবিদরাও লড়াই রয়েছেন। টালিগঞ্জে তৃণমূল ও বিজেপি- দু’দলের প্রার্থীই হেভিওয়েট। এক দিকে রাজ্যের মন্ত্রী তথা টালিগঞ্জের বিদায়ী তৃণমূল বিধায়ক অরূপ বিশ্বাস, অন্য দিকে আসানসোলের বিজেপি এমপি তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল।

কলকাতার প্রাক্তন মেয়র ও মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের জায়গায় এবার তৃণমূল প্রার্থী করেছে তার স্ত্রী রত্না চট্টোপাধ্যায়কে। অন্য দিকে, বিজেপি প্রার্থী করেছে টলিউডের অভিনেত্রী পায়েল সরকারকে। বেহালা পশ্চিমে লড়াই রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে প্রথম বার ভোটে দাঁড়ানো অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

হুগলির চণ্ডীতলায় লড়াই সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের সঙ্গে প্রথমে ছোট পর্দা ও পরে বড় পর্দা হয়ে রাজনীতিতে আসা নায়ক যশ দাসগুপ্তের।

অন্যদিকে রুপালি পর্দার দুই পরিচিত মুখের মুখোমুখি লড়াই সোনারপুর দক্ষিণে। লাভলি মৈত্র তৃণমূলের, বিজেপির প্রার্থী অঞ্জনা বসু। হাওড়ার শিবপুরে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন বাংলার প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মনোজ তিওয়ারি। ভারতীয় দলের প্রাক্তন ফুটবল তারকা বিদেশ বসু এই দফায় হাওড়ার উলুবেড়িয়া পূর্বে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন।

পাশাপাশি চন্দননগরের বিদায়ী বিধায়ক সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন এবারও তৃণমূলের প্রার্থী হয়েছেন। রাজ্যের মন্ত্রীর বিরুদ্ধে লড়াই বিজেপির রাজ্য নেতা দীপাঞ্জন গুহের। হুগলিরই উত্তরপাড়ায় তৃণমূল প্রার্থী হয়েছেন অভিনেতা কাঞ্চন মল্লিক।

চতুর্থ দফার ভোটে আরও কয়েক জন প্রার্থীর দিকে নজর থাকবে। এর মধ্যে আছেন সিঙ্গুরের বেচারাম মান্না,বালিতে বৈশালী ডালমিয়া। ২০১৬ বিধানসভা নির্বাচনে এই আসন থেকেই তৃণমূলের টিকিটে জেতা বৈশালী এবার বিজেপি প্রার্থী।

চুঁচুড়ায় নজর লকেট চট্টোপাধ্যায়ের উপরে। হুগলির এমপি লকেট এবার বিজেপির বিধানসভা লড়াইয়েও প্রার্থী। এর বাইরে বিধানসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা আব্দুল মান্নান লড়ছেন হুগলির চাঁপদানি থেকে আর সুজন চক্রবর্তীর লড়াই যাদবপুরে। এছাড়া নজরে থাকবে হাওড়ার ডোমজুড়ে। সেখানে তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় প্রার্থী হয়েছেন।